হিন্দুদের ওপর সহিংসতা রুখতে টরন্টোতে প্রবাসীদের বিক্ষোভ

বাংলাদেশে হিন্দুদের ওপর সহিংসতা রুখতে টরন্টোতে প্রবাসীদের বিক্ষোভ

‘ন্যায় বিচারের লড়াইয়ে ঐক্যবদ্ধ’ হওয়ার আহ্বান প্রবাসীদের, ছবি: প্রতিমা সরকার

  • বাংলাদেশিদের সঙ্গে বিদেশিরাও সমাবেশে উপস্থিত হয়ে সংহতি প্রকাশ করেন।
  • হিন্দুদের ওপর সহিংসতা রুখতে টরন্টোতে প্রবাসীদের বিক্ষোভ
  • ‘ন্যায় বিচারের লড়াইয়ে ঐক্যবদ্ধ’ হওয়ার আহ্বান প্রবাসীদের


প্রতিমা সরকার, কানাডার টরন্টো থেকে, Published : 11 Aug 2024, 12:20 PM, Updated : 12 Aug 2024, 12:32 AM


শেখ হাসিনা সরকারের পতনের পর থেকে বাংলাদেশে হিন্দুসহ সংখ্যালঘুদের ওপর চলমান সহিংসতা রোখার দাবিতে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্যের বিভিন্ন শহরের পর এবার কানাডার টরন্টোতে বিক্ষোভ সমাবেশ করেছেন প্রবাসী বাংলাদেশিরা।


স্থানীয় সময় শনিবার দুপুরে টরন্টোর প্রাণকেন্দ্র নাথান ফিলিপস স্কয়ারে এ সমাবেশ করেন তারা।


কানাডার সংসদ সদস্য কেভিন ভন, বিশ্ব হিন্দু পরিষদের প্রতিনিধি অভিষেক চৌবে এবং কানাডিয়ান হিন্দু চেম্বার অফ কমার্সের সাবেক সভাপতি নরেশ চাওডা সমাবেশে উপস্থিত হয়ে সংহতি প্রকাশ করেন। বাংলাদেশি ছাড়াও অংশ নেন বিদেশিরা।


বিক্ষোভকারীরা অভিযোগ করেন, 


“আওয়ামী লীগ সরকারের পতনের থেকে হিন্দু ধর্মাবলম্বীদের উপর সহিংসতা এবং মানবাধিকার লঙ্ঘনের ঘটনা ঘটে আসছে। বাংলাদেশের প্রত্যন্ত অঞ্চলে নারী ধর্ষণ, খুন, মন্দিরে হামলা, লুটপাট ও বাড়িঘরে অগ্নিসংযোগের মতো ঘটনা ঘটেছে।”


কানাডা সরকারকে বাংলাদেশে হিন্দু সম্প্রদায়ের ওপর সহিংসতা ও নিপীড়নের নিন্দা জানানোর আহ্বান জানান প্রবাসীরা। একটি ‘সুস্পষ্ট ও দ্ব্যর্থহীন বিবৃতি’ মানবাধিকার ও ধর্মীয় স্বাধীনতার বিষয়ে কানাডিয়ানদের অবস্থান নিশ্চিত করবে বলে মত দেন তারা।


এছাড়া বাংলাদেশে হিন্দুদের সুরক্ষার জন্য আন্তর্জাতিক পদক্ষেপের পক্ষে কাজ করতে ‘কানাডার প্রভাব’ ব্যবহার করার দাবি তোলেন অনেকে। আহ্বান জানান ‘ন্যায় বিচারের লড়াইয়ে ঐক্যবদ্ধ’ হওয়ার।


তারা মনে করেন, 


‘নৃশংসতা বন্ধ করতে এবং জবাবদিহিতা নিশ্চিত করার জন্য বিশ্বব্যাপী চাপ গুরুত্বপূর্ণ। কানাডায় আশ্রয়প্রার্থী বাংলাদেশি হিন্দুদের এক্সপ্রেস ভিসা দেওয়ার জন্য একটি প্রক্রিয়া বাস্তবায়ন করা যেতে পারে।’


সূত্র: বিডিনিউজ২৪

--০--

ভিডিও নিউজ


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ