নির্যাতন বন্ধ ও বিচার দাবিতে নীলফামারীতে হিন্দু ছাত্রদের বিক্ষোভ

নীলফামারীতে হিন্দু ছাত্রদের বিক্ষোভের ছবি
নীলফামারীতে হিন্দু ছাত্রদের বিক্ষোভের ছবি

আট দফা দাবিতে শনিবার ‘সংখ্যালঘু অধিকার আন্দোলন’ এর ব্যানারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশ নেন।

নীলফামারী প্রতিনিধি, বিডিনিউজ টোয়েন্টিফোর ডটকম, Published : 14 Sep 2024, 10:56 PM


সরকার পতনের পর হিন্দু সম্প্রদায়ের বাড়িঘর ও ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা-ভাঙচুর ও লুটপাটের বিচার দাবিতে নীলফামারিতে বিক্ষোভ মিছিল করেছেন শিক্ষার্থীরা।


আট দফা দাবিতে শনিবার দুপুর ১২টায় ‘সংখ্যালঘু অধিকার আন্দোলন’ এর ব্যানারে বিভিন্ন শিক্ষাপ্রতিষ্ঠানের শিক্ষার্থীরা এ কর্মসূচিতে অংশ নেন। মিছিলটি কেন্দ্রীয় শহীদ মিনার চত্বর থেকে বের হয়ে শহর প্রদক্ষিণ করে চৌরঙ্গী মোড় গিয়ে সমাবেশে মিলিত হয়।


তাদের দাবি মধ্যে রয়েছে- দ্রুত ট্রাইব্যুনাল গঠন করে এসব ঘটনার বিচার, সংখ্যালঘু বিষয়ক মন্ত্রণালয় গঠন, হিন্দু ধর্মীয় কল্যাণ ট্রাস্টসহ সংখ্যালঘু অন্যান্য ধর্মীয় কল্যাণ ট্রাস্টকে ফাউন্ডেশনে রূপান্তর করা, দেবোত্তর সম্পত্তি পুনরুদ্ধার ও সংরক্ষণ আইন প্রণয়ন, অর্পিত সম্পত্তি প্রত্যাপন আইন যথাযথ বাস্তবায়ন, শিক্ষাপ্রতিষ্ঠানে সংখ্যালঘু শিক্ষার্থীদের জন্য উপাসনালয় ও এসব প্রতিষ্ঠানের আবাসিকে প্রার্থনা কক্ষ বরাদ্দ, সংস্কৃত ও পলি শিক্ষা বোর্ড আধুনিকায়ন, শারদীয় দুর্গা পূজায় পাঁচদিনসহ অন্যান্য ধর্মীয় উৎসবে প্রয়োজনীয় ছুটি বরাদ্দ করা।


শিক্ষার্থী কাঞ্চন রায়ের সঞ্চালনায় সমাবেশে বক্তব্য দেন সংগঠনের কেন্দ্রীয় সমন্বয়ক লিংকন দত্ত, রংপুর বিভাগীয় ছাত্র প্রতিনিধি উজ্জ্বল সিনহা, ইন্টারন্যাশনাল হিন্দু মাইনোরিট ফাউন্ডেশনের সদস্য সৌমিক দাস, সংখ্যালঘু অধিকার আন্দোলনের ছাত্র প্রতিনিধি টিটু বর্মন, অরিন্দম রায় নিলয়, ইসকন প্রতিনিধি জগজ্জীবন গৌর চন্দ্র দাস।


বক্তারা বলেন, ছাত্র-জনতার প্রবল আন্দোলনের মুখে শেখ হাসিনার সরকারের পতনের পর থেকে দেশে সংখ্যালঘু সম্প্রদায়ের ওপর হামলা, বাড়িঘর, উপাসনালয়, ব্যবসাপ্রতিষ্ঠান ভাঙচুর, লুটপাট, অগ্নিসংযোগ এবং হুমকি প্রদানের ঘটনা ঘটেছে।


এসব ঘটনার তীব্র প্রতিবাদ ও নিন্দা জানিয়ে তারা এ ধরনের কর্মকাণ্ড বন্ধ করার জন্য অন্তর্বর্তী সরকারের প্রতি আহ্বান জানান। 


সূত্র: বিডিনিউজ২৪

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ