সোনাগাজীতে কবরস্থানের জন্য ২০শতক জমি দান করলেন প্রফুল্ল নাথ

সোনাগাজীতে কবরস্থানের জন্য ২০শতক জমি দান করলেন প্রফুল্ল নাথ

ফেনী জেলা সংবাদদাতা : Published : Tuesday, 16 April, 2024 at 1:17 PM


ফেনীর সোনাগাজীতে দেড়শ বছরের জমির বিরোধ মীমাংসা হওয়ায় মুসলমানদের কবরস্থানের জন্য ২০ শতক জমি দান করে সম্প্রীতির দৃষ্টান্ত স্থাপন করেছেন গোপাল ডাক্তার বাড়ির প্রবীন শিক্ষক প্রফুল্ল নাথের পরিবার।


গত শনি ও রোববার দুদফা বৈঠক করে উপজেলার বগাদানা ইউনিয়নের পূর্ব পাইকপাড়া জামে মসজিদের সামনে আনুষ্ঠানিকভাবে স্থানীয় ইউপি চেয়ারম্যান আলা উদ্দিনের উপস্থিতিতে কবরস্থানের জন্য এ জায়গা প্রদান করা হয়। এ সময় উপস্থিত প্রফুল্ল নাথসহ হিন্দু সম্প্রদায়ের লোকজনকে ফুল দিয়ে শুভেচ্ছা জানান পূর্ব পাইকপাড়া এলাকার মুসলিম পরিবারের লোকজন।


স্থানীয় লোকজন জানায়, উপজেলার বগাদানা ইউনিয়নের পূর্ব পাইকপাড়া গ্রামের গোপাল ডাক্তার বাড়ির প্রফুল্ল নাথসহ বাড়ির হিন্দু সম্প্রদায় পরিবারের সঙ্গে একই গ্রামের কয়েকটি মুসলিম পরিবারের দীর্ঘ প্রায় দেড়শ বছরের সু-সম্পর্ক থাকলেও একটি জমি নিয়ে বিরোধ ছিল। সম্প্রতি ওই জমির বিরোধ মীমাংসা হয়। এ সূত্রে হিন্দু ও মুসলিম পরিবার বিভিন্ন সামাজিক, ধর্মীয় আচার অনুষ্ঠান ও বিপদে-আপদে একে অপরের পাশে সহযোগিতার হাত বাড়িয়ে দেন। মুসলিম পরিবারের কবরস্থানের জায়গা না থাকায় কোনো মুসলিম লোক মারা গেলে দাফন করার জন্য প্রফুল্ল নাথ ও তার বাড়ির লোকজনের পূর্ব পুরুষদের কাছে ওই জায়গাটি চাইলে এক কথায় রাজি হয়ে যায় গোপাল ডাক্তার বাড়ির লোকজন।


এভাবে প্রায় দেড়শ বছর ধরে ওই জমির পাশের কবরস্তানে শতশত মুসলিম নর-নারীর মৃত্যুর পরে ওই জায়গায় দাফন করা হয়। বর্তমানে কবরস্থানের জায়গার সংকট হওয়ায় সম্প্রতি ওই কবরস্থানের জায়গাটি মুসলিম পরিবারের কবরস্থানের জন্য মৌখিকভাবে দান করে দেন প্রফুল্ল নাথ ও তাঁর বাড়ির লোকজন।


ওই সম্পত্তির মালিক প্রবীণ শিক্ষক প্রফুল্ল নাথ বলেন, 


শত শত বছর ধরে মুসলিম পরিবারের কোনো লোক মারা গেলে আমাদের মুরুব্বিদের কাছে এসে আমাদের মালিকানাধীন জায়গায় মাটি দিতে অনুমতি চাইত। এতে আমাদের বাড়ির মুরুব্বিরা অনুমতি ।


এরই ধারাবাহিকতায় আমরাও কোনো মুসলিম ব্যক্তিকে কবর দিতে বাধা দিই নাই। যেহেতু আমাদের পূর্ব পূরুষরা এই জায়গায় মুসলিমদের কবরস্থ করতে দিয়েছে আমরা সে সম্মান ধরে রেখে শনিবার বিকেলে স্থানীয় ইউপি চেয়ারম্যান আলাউদ্দিন বাবুলের উপস্থিতিতে প্রায় ২০ শতক সম্পত্তি মুসলিমদের কবরস্থানের জন্য মৌখিকভাবে দান করেছি। স্থানীয় বাড়ীর বাসিন্দা নুর ইসলামের একান্ত প্রচেষ্টায় হিন্দু ও  মুসলিম পরিবারের সাথে একাদিক বৈঠক করে আনুষ্ঠানিক ভাবে এ জায়গা হস্তান্তর করার উদ্যেগ নেওয়া হয়।


জানতে চাইলে বগাদানা ইউনিয়ন পরিষদের (ইউপি) চেয়ারম্যান আলা উদ্দিন বলেন, হিন্দুদের সঙ্গে মুসলমানদের জমির বিরোধ মীমাংসা হওয়ায় হিন্দু সম্প্রদায়ের পরিবারগুলো মুসলিম পরিবারের কবরস্থানের জন্য ২০শতক জায়গা দান করে সীমানা নির্ধারন করে দিয়েছে। এটি হিন্দু ও মুসলিম পরিবারের ভাতৃত্বের বন্ধন প্রকাশ হয়েছে।


এ সময় স্থানীয় ইউপি সদস্য মো. আলী আলমগীর, উপজেলা হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সাধারণ সম্পাদক জগবন্ধু দেব নাথ, বগাদানা ইউনিয়ন হিন্দু বৌদ্ধ খ্রিস্টান ঐক্য পরিষদের সভাপতি হারাধন নাথ, সাবেক ইউপি সদস্য শাহ আলম, স্থানীয় পঞ্চায়েত কমিটির সভাপতি মাহমুদুল হকসহ স্থানীয়রা উপস্থিত ছিলেন।


সূত্র: ভোরের ডাক

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ