বাক ও চিন্তার স্বাধীনতা বিষয় নিরপেক্ষ ও মূল্যবোধ নিরপেক্ষ হওয়ার কথা

বাক ও চিন্তার স্বাধীনতা বিষয় নিরপেক্ষ ও মূল্যবোধ নিরপেক্ষ হওয়ার কথা

(১) 

পূজার দিনগুলিতে এইবার মণ্ডপে হামলা আক্রমণ অশান্তি এইসবের উল্লেখযোগ্য কোন ঘটনা ঘটেনি। লোকে স্বস্তি প্রকাশ করছে, ফেসবুকে বন্ধুদের অনেককেই দেখলাম এইরকম সন্তুষ্টি জানিয়ে পোস্ট দিচ্ছেন। গতবার কুমিল্লায় মোহাম্মদ ইকবাল যা করেছিল আর দেশের অন্যত্র যেগুলি ঘটেছিল সেগুলি উল্লেখ করেহি অনেকে জানাচ্ছেন যে না, এবার ভালোয় ভালোয় পূজাটা কেটে গে। যাক! এইগুলিকে বলতে পারেন স্বস্তি জ্ঞাপন করা পোস্ট। না, এই শরতে মূর্তি যে একদম ভাঙেনি সেটা তো নয়। ভেঙেছে। কিন্তু গত বছরের তুলনায়, অথবা বলতে পারেন গত আট নয় বছরের তুলনায় এবারে মূর্তি ভাঙার সংখ্যা ছিল অনেক কম। গত বছর যে ভয়াবহ ঘটনাসব ঘটেছে এর জন্যে মানুষ এখন কম হামলাতেই খুশী। 


পূজা শুরুর আগে মূর্তি ভাঙার খবর তো দেখেছি। কিন্তু শঙ্কা বেড়ে বেড়ে এমন জায়গায় গিয়েছিল যে এখন পূজার দিনগুলিতে যে বড় কিছু হয়নি তাতেই খুশী। এটা হচ্ছে সেই কৌতুকটার মতো, রাজা বলেছে দোষ টাকার জিনিস দুই টাকা দাম বাড়াবি কেনে, বিশ টাকা করে দে। বেনিয়া বিশ টাকা করেছে, রাজা কোতোয়াল পাহতিয়ে বেনিয়াকে দিয়েছে মার, মার দিয়ে বলে দিয়েছে এখন থেকে ঐ জিনিসের দাম বিশ থেকে কমিয়ে করেছি পনের টাকা। সনাতন ধর্মের লোকেরা তাতেই খুশী- পূজা যে করতে দিচ্ছে সেটাই বা কম কিসে, হোক সেটা পুলিশ RABএর করা পাহারায়। তবে এটা সত্যি। পুলিশ খুব তৎপর ছিল, সরকারের পক্ষে থেকে শুরু থেকেই করা নির্দেশ ছিল, স্থানীয় রাজনৈতিক নেতারা আর সমাজকর্মীরা সকলে তৎপর ও সতর্ক ছিল বলেই বড় কোন মন্দ ঘটনা ছাড়াই পূজা শেষ হয়েছে। 


এখন আপনাকে আমি জিজ্ঞাসা করি, আপনি কি কখনো ভেবেছেন পূজায় এবং পূজার সময় ছাড়াও মন্দিরে মণ্ডপে হামলা এইসব কেন এইরকম বেড়ে যাচ্ছে? আপনি যদি স্মরণ করে দেখেন, ২০১৩ সনের পর থেকে দেশে হিন্দুদের উপর আক্রমণ এবং পূজার সময় হামলা এইসব অনেক বেড়ে গেছে। এটার কারণ কি হতে পারে বলে আপনার মনে হয়? আমার মতামতটা বলি। 


(২) 

দেশে গণতন্ত্র থাকতে হয়, মানুষের বাক ও চিন্তার স্বাধীনতা থাকতে হয়। বিশেষ করে যারা প্রবল সংখ্যাগুরুর পছন্দের বিপরীতে কথা বলতে চায়, ওদের স্বাধীনতা রক্ষায় রাষ্ট্রকে নিষ্ঠাবান হতে হয়। সেটা যদি না হয়, রাষ্ট্র ও সরকার যদি অজনপ্রিয় কথা বলার অধিকারকে রক্ষা করতে উদ্যোগ না নেয়, যদি বাক ও চিন্তার স্বাধীনতা শিশুদেরকে না শেখায় তাইলে এইরকমই হবে- সংখ্যাগুরু লোকজন সংখ্যালঘু মতামতকে দমন করা বৈধ মনে করবে এবং অজনপ্রিয় মতামত বিশ্বাস ও কার্যক্রমকে আক্রমণ করবে। সেই সাথে যুক্ত হয়ে ধর্ম। ধর্ম যখন রাষ্ট্রের জীবনে গুরুত্বপূর্ণ আসন পায়, তখন সবসময়ই পরমত আক্রান্ত হয়। আমাদের দেশে অনেক দিন ধরে ধীরে ধীরে এইরকম একটা অসহিষ্ণু সংস্কৃতির বিস্তার হয়েছে। 


দেখেন, রাজবাড়ীতে একজন নারীকে গ্রেফতার করা হয়েছে কেননা তিনি নাকি মাননীয় প্রধানমন্ত্রী সম্পর্কে অবমাননাকর কিছু একটা ফেসবুকে পোস্ট করেছেন। এর আগেও দেশের বিভিন্ন জায়গায় পুলিশ নানা বয়সী মানুষকে হয়রানী করেছে হয় মাননই প্রধানমন্ত্রী সম্পর্কে কটূক্তি করার জন্যে বা বঙ্গবন্ধু সম্পর্কে কটূক্তি করার জন্যে। দেশে আইন করা হয়েছে এমন করে যেন এইরকম কথা যারা বলেন ওদেরকে শক্ত হাতে দমন করা যায়। এমনকি সেইসব আইনের বাইরে গিয়েও বেআইনিভাবে কিছু লোককে হয়রানী করার অভিযোগ আছে- মুশতাক আহমেদ নামে একজন লেখকের মৃত্যু হয়েছে কারাগারে, অভিযোগ হচ্ছে ওকে নির্যাতন ক্রে মেরে ফেলা হয়েছে। বইমেলায় পুলিশ গিয়ে বই খুলে খুলে দেখে আর সিদ্ধান্ত দেয় সেই বই বিক্রি করা যাবে কি যাবে না। 


এই যে কর্মকাণ্ডগুলি, এইগুলি থেকে জাতীয় সংস্কৃতিতে কি প্রভাব পড়ে? মনে করেন ২০১৬ সনে যেই ছেলেটা বা যেই মেয়েটার বয়স বারো বা তেরো ছিল, সে কি দেখে বয়ঃপ্রাপ্ত হয়েছে? এটা এখন দেশে একরকম প্রতিষ্ঠিত হয়ে গেছে যে কেউ যদি সংখ্যাগুরুর বা রাষ্ট্রক্ষমতায় আশ্বিন লোকজনের অপছন্দের কথা বলে, তাইলে তাকে দমন করা বৈধ আছে। ছোট ছেলেমেয়েরা শিখেছে যে যারা ওদের ধর্ম মানে না বা যারা ওদের পছন্দের রাজনীতি মানে না ওদেরকে কথা বলতে না দেওয়া জায়েজ আছে। সংখ্যালঘু মতামত যাদের, ওদেরকে মারধোর করা বা ক্ষেত্রমতে হত্যা করা বা শারীরিক পীড়ন করা জায়েজ আছে। ছেলেমেয়রা প্রতিদিন শিখছে যে ওদের পছন্দের মতামত ওদের পছন্দের জীবনযাত্রা ওদের পছন্দের বিশ্বাস ইত্যাদিই সুন্দর আর অন্যদেরগুলি মন্দ, কুৎসিত পাপ। 


(৩) 

এইটারই প্রতিফলন আপনি দেখবেন জীবনের নানা ক্ষেত্রে। একদম শিশুদের স্কুলেও শুনবেন যে ছোট বাচ্চারা নিজেদের মধ্যে হিন্দু মুসলিম বিভেদ করে। মুসলিম ছেলেমেয়েরা বিদ্রূপ ক্রে হিন্দু ছেলেমেয়েদের ধর্ম, বিশ্বাস, জীবনযাপনের ধরন ইত্যাদি নিয়ে। বড়রাও করে, ছোটদের কথা বলছি ভয়াবহতার মাত্রা দেখানোর জন্যে। কদিনা গে একটি শিশুর ভিডিও দেখেছেন, আমাদের জাতীয় দলের তারকা খেলোয়াড় সম্পর্কে শিশুটির প্রথম কথা হচ্ছে, সে তো হিন্দু প্লেয়ার। এরই প্রতিফলন হচ্ছে রাস্তাঘাটে নারীদেরকে পোশাকের জন্যে হয়রানী করা। এরই প্রতিফলন হচ্ছে দেশের নানা জায়গায় ধর্মীয় অনুভূতিতে আঘাতের নামে জিগির তুলে মানুষকে হয়রানী করা, আক্রমণ করা। 


মুল চিন্তাটা হচ্ছে ঐটা- যে আমার কাছে যেটা মন্দ মনে হয় সেটাকে ঠেকানোর জন্যে জন্যে আমি একজনকে প্রহার করতে পারি, শারীরিকভাবে আক্রমণ করতে পারি, হেনস্তা করতে পারি। যারা সাম্প্রদায়িকতা করে বা সাম্প্রদায়িকতা ছড়ায় ওদের কথা তো আছেই, এমনকি যারা মনে করে যে সাম্প্রদায়িকতা খারাপ ইত্যাদি ওরাও দেখবেন যে ভিন্নমতের অধিকার অনুধাবন করে না। আপনি মানুষের বাক চোঁতার স্বাধীনতা নিয়ে যখন কারো সাথে আলাপ করবেন, দেখবেন যে আপনার বন্ধুটি কন্টেন্ট বিবেচনা করে আলাপ শুরু করবে। কন্টেন্ট বিবেচয়ান মানে হচ্ছে বক্তব্যটি ভাল কি মন্দ সেটা দিয়ে নির্ধারণ করার চেষ্টা যে সেই কথাটি বলা যাবে কি যাবে না। আমি খুব বেহসি মানুষ পাইনি যারা এই ভাল-মন্দ বাদ দিয়ে বিষয় নিরপেক্ষভাবে বাক ও চিন্তার স্বাধীনতা আলোচনা করে। 


কিন্তু বাক ও চিন্তার স্বাধীনতা তো বিষয় নিরপেক্ষ ও মূল্যবোধ নিরপেক্ষ হওয়ার কথা। সকলে যেটাকে মন্দ মনে করা বা ভ্রান্ত মনে করে সেই কথাটি বলার স্বাধীনতাই বাক স্বাধীনতা। লক্ষ মানুষের চিন্তার বিপরীতে দাঁড়িয়ে বা অনুভূতির বিপরীতে দাঁড়িয়ে


সংগৃহীত

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ