মিথ্যা কথা বলে গরুর মাংস খাইয়ে দেয় মুসলমানরা, করণীয় কী?

আমি একটা জিনিস জানতে চাই প্রায় ১৩-১৪ বছর যাবত এই দ্বিধা নিয়ে আছি 😑


১৩-১৪বছর আগে আমার খুব ঘনিষ্ঠ বন্ধু ঈদের সময় তাদের বাড়িতে আমাকে নিমন্ত্রণ করে। যাবার পর আমাকে খাবার দেয়, আমি খেতে ইচ্ছুক ছিলাম না, কিন্তুু সে আমাকে অনেক জোর করছিলো। তারপরেও আমি তাকে বার বার জিগ্যেস করেছিলাম যে তোদের বাড়িতে আজ কি রান্না হয়েছে? যদি গরু রান্না হয় তাহলে আমি কিছু খাবো না। সে আমাকে বলে দোস্ত আল্লাহ কসম আজকে তোর জন্যে শুরু খাসি রান্না করাইছি।


তারপরেও আমি খাইতে চাইছিলাম না। অনেক আবদার করার পর আমি রাজি হইলাম।  তারপর শুধু ভগবানকে ডাকছিলাম,  সে তার আল্লাহর কসম করে বলেছিল যে গরুর রান্না করা হয়নি, তার পরেও আমার খালি সন্দেহ হচ্ছিল। 


সে গেল খাবার আনতে, তখন ভাবলাম আমি পালিয়ে যাব- এমন সময়ই আমার বন্ধু মা আসে আমার সাথে কথা বলে। তারপর আর পালিয়ে যাবার সুযোগ হয়নি। তারপর খাবার আসলো, আমি শুধু শরবত খেলাম। বললাম যে আমি আর কিছুই খাবো না, তারপর অনেক অনুরোধের পর আমি হালিম খেলাম। সে বারবার বলছিল কোন চিন্তা করিস না আমি তোর বেস্ট ফ্রেন্ড, আমি কি তোকে জেনে বুঝে তোকে গরু খাওয়াবো নাকি। 


পুরোটা খেতে পারিনি আমার বমি বমি ভাব হচ্ছিল। তারপর আমি বাড়ি চলে আসি, বাড়ি আসার পর থেকে আমি নিজেকে কেমন জানি অপরাধী অপরাধী মনে হচ্ছিল। আবার চিন্তা করলাম আমরা বন্ধুতো তার আল্লাহর কসম কেটে বলেছে খাশি রান্না হয়েছে আজকে, আর হালিমও খাশি দিয়ে রান্না করা, আমার জন্যে গরু রান্না করে নি। এইভাবে অনেকদিন চলে গেলো। একদির ওর গার্লফ্রেন্ড এর সাথে আমার কথা হচ্ছিলো, কথা বলতে বলতে সে আমাকে বলে ফেলেছে যে তোমার বন্ধু (শান্ত) মিথ্যা বলে তোমাকে গরু খাইয়েছে।


এই কথা শোনার পর আমার মাথায় আকাশ ভেঙে পড়ল। 


কিছুক্ষণের মধ্যে অসুস্থ হয়ে বমি করতে শুরু করলাম


তারপর ওরে জিজ্ঞেস করলাম তুই এই কাজটা ঠিক করলি? 


সে শুধু হাসে, আমি বলেছিলাম তুই আল্লাহর কসম বলে এরকম মিথ্যা কিভাবে বলতে পারলি।  তখন সে বলেছিলো এইসব কিছুই না।দিনের পথে আনার জন্যে মিথ্যা বললেও আমার গুনা হবে না। ইসলাম শান্তির ধর্ম, তুই তো এখন মুসলিম কারণ তুই গরু খেয়েছিস ( ছোটবেলায় আমরা সকলেই এইটাই জানতাম যে গরু খেলে মুসলমান হয়ে যায়) তারপর তার সাথে আমি খুব রাগ দেখাই। ঐদিন থেকে তার সাথে আর কোনদিন কথা বলিনি। 


> এখন প্রশ্ন হল,সনাতন ধর্ম মতে আমরা গরুকে মা মনে করে থাকি। তাই আমরা গরু খাই না। আমাকে মিথ্যা বলে খাইয়েছে এতে কি আমার কোন পাপ হবে? এই ঘটনা ১৩-১৪বছর হবার পরও মাঝে মাঝেই এই ঘটনা মনে হয়। খুবই কষ্ট হয়,মনে হয় আমি খুবই পাপ করে ফেলেছি। নিজেকে কেমন জানি হত্যাকারী হত্যাকারী মনে হয়। ১৩-১৪ বছর আগে ছোট ছিলাম। তখন জানতাম গরু খেলে মুসলিম হয়ে যায়, তাই ভয়ে এই ঘটনা কাউকে বলার সাহস হয় নি। এই কষ্ট নিয়ে আমি দিনের পর দিন রাতের পর রাত কাটিয়েছি এবং চোখের জল ফেলেছি। আমার শুধু মনে হইতো আমি আমার নিজের ধর্মকে আমি হত্যা করেছি। 


আমি এই ঘটনা থেকে মুক্তি চাই

এই সম্পর্কের শাস্ত্র কি বলে এইটাও যানতে চাই।


উত্তর:


বিধর্মীদের প্রশ্ন: ভুল করে গোরুর মাংস খেলে তোমরা মুসলিম হয়ে যাও না? কিংবা আমরা যদি জোর করে গোরুর মাংস খাওয়াই তাহলে তোমরা মুসলিম হয়ে যাবা না?


আমাদের উত্তর: না। গোরুর মাংস আহার করলেই কেউ মুসলিম হয়ে যায় না। জোরপূর্বক খাওয়ালেও কেউ মুসলিম হয় না। তবে অবশ্যই এটি বেদ বিরুদ্ধ একটি কর্ম। হিন্দু বা মুসলিম হওয়াটা খাদ্যের মধ্য সীমাবদ্ধ নয়। আপনি কোন সংস্কার ধারণ করেছেন, কোন ধর্মমত ধারণ করেছেন, কোন নামের সৃষ্টিকর্তায় বিশ্বাসী ইত্যাদি হাজারটা ইস্যু নিয়ে ধর্মচ্যুত হয়। সুতরাং গোরুর মাংস খেয়ে নিলেই কেউ মুসলিম হয়ে যাবে সেই ভাবনাটাই ভুল। তবে ভুল করেও মাংস খেলে সেটি  অপরাধ হিসাবেই গণ্য হয়। যেকোনো জীবকে হত্যা করে খাওয়াই অপরাধ। ভুল করে আগুনে হাত দিলে আগুন আপনাকে ক্ষমা করবে না, অবশ্যই হাত পুড়ে যাবে। আপনার ভুলের জন্য আগুন আপনাকে ক্ষমা করবে না। কিন্তু আমরা এই পুড়ে যাওয়া হাতের পরিচর্যা করতে পারি। তাহলে অবশ্যই হাত সুস্থ হয়ে যাবে।

যেহেতু গোরু একটি গৃহপালিত পশু এবং আমাদের ধর্মে এই প্রাণীকে বিশেষ মর্যাদা দেওয়া হয়েছে তাই আমরা এটিকে হত্যা করে মাংস আহার করি না। আর বেদেও গো-হত্যার বিষয়ে সরাসরি নিষেধাজ্ঞা রয়েছে। কিন্তু গোরুর মাংস খেয়ে নিলেই কেউ মুসলিম হয়ে যাবে-এই ধারণা ভুল।


কেউ যদি ভুল করে গোরুর মাংস আহার করে বা অন্য কেউ জোরপূর্বক খাওয়ায় তাহলে পাপ অবশ্যই হবে।  কিন্তু পাপ করার পর সেই পাপ থেকে যদি অনুশোচনা জন্ম নেয় আর এই অনুশোচনা থেকে ঈশ্বরের কাছে ক্ষমা চাওয়া হয় এবং একই ভুল পুনরায় না করার প্রতিজ্ঞা করা হয়, তাহলে নিশ্চই ঈশ্বর কৃপা করে এই পাপ থেকে মুক্ত করে দেন। শুধু গো-মাংস খাওয়াই নয়, যেকোন পাপের ক্ষেত্রেই এই বক্তব্য প্রযোজ্য।


আর মনের শান্তির জন্য শুদ্ধিযজ্ঞ, দেবযজ্ঞ ইত্যাদি যজ্ঞাদি কর্ম করা যায়। ঈশ্বর পরম দয়ালু, তিনি নিশ্চই ক্ষমা করে দেন, গোরুর মাংস খেয়ে নিলেই ঈশ্বর কাউকে মুসলিম বানিয়ে দেন না।

©শাস্ত্রপৃষ্ঠা


আরও পড়ুন


একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ