সংখ্যালঘুদের বাড়িতে হামলা ও লুটের ঘটনার তদন্ত চেয়ে ৩৭ নাগরিকের বিবৃতি

নিজস্ব প্রতিবেদক, ঢাকা, আপডেট: ১৫ আগস্ট ২০২৪, ০০: ১৩


সংখ্যালঘুদের বাড়িতে হামলা ও লুটের ঘটনার তদন্ত চেয়ে ৩৭ নাগরিকের বিবৃতি


ধর্মীয় সংখ্যালঘু ও আদিবাসীদের বাড়িতে হামলা, অগ্নিসংযোগ ও লুটপাটের ঘটনার তদন্ত ও  অপপ্রচার বন্ধ চেয়েছেন দেশের ৩৭ জন বিশিষ্ট নাগরিক। পাশাপাশি গণমাধ্যমে এসব ঘটনা নিয়ে অসত্য সংবাদ প্রকাশ বন্ধেরও দাবি জানিয়েছেন তাঁরা। গতকাল বুধবার এক বিবৃতিতে তাঁরা এ দাবি জানান।


বিবৃতিতে বিভিন্ন জেলায় সংখ্যালঘুদের বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠানে হামলা, লুটপাট, উপাসনালয়ে হামলা, অগ্নিসংযোগের ঘটনার নিন্দা, ঘটনার সুষ্ঠু তদন্ত ও দায়ী ব্যক্তিদের বিরুদ্ধে দ্রুত আইনানুগ ব্যবস্থা গ্রহণের দাবি জানানো হয়। সেই সঙ্গে জনমনে নিরাপত্তাবোধ জোরদারে কার্যকর পদক্ষেপ নেওয়ার আহ্বান জানানো হয়।


বিবৃতিতে বলা হয়, গত কয়েক দিনে দেশের বিভিন্ন জায়গায় কয়েক শ ধর্মীয় সংখ্যালঘু মানুষের, বিশেষত হিন্দু মানুষের বাড়িঘর, ব্যবসাপ্রতিষ্ঠান, মন্দিরে হামলা-লুটপাট ও অগ্নিসংযোগের ঘটনা ঘটেছে। কয়েকটি স্থানে আদিবাসীদের বাড়িঘরেও হামলা হয়েছে বলে তথ্য পাওয়া গেছে। দুটি জেলায় আহমদিয়া সম্প্রদায়ের বাড়ি ও মসজিদেও হামলা হয়েছে বলে জানা গেছে।


এসব ঘটনার সুষ্ঠু তদন্তের মাধ্যমে দায়ী ব্যক্তিদের বিচারের মুখোমুখি করতে এবং সাধারণ মানুষের মনে নিরাপত্তা নিয়ে আস্থা ফেরানোর জন্য প্রয়োজনীয় পদক্ষেপ নিতে আহ্বান জানানো হয়েছে বিশিষ্ট নাগরিকদের বিবৃতিতে।


সংখ্যালঘুদের বাড়িঘরে হামলার ঘটনাকে কেন্দ্র করে প্রতিবেশী একটি দেশের কিছু গণমাধ্যম অতিরঞ্জিত খবর, অসত্য তথ্য ও গুজব ছড়িয়ে মানুষকে বিভ্রান্ত করছে বলেও উল্লেখ করা হয়েছে বিবৃতিতে।


বিবৃতিতে স্বাক্ষরকারীরা হলেন সুলতানা কামাল, খুশী কবির, আনু মুহাম্মদ, ইফতেখারুজ্জামান, রাশেদা কে চৌধূরী, শিরিন হক, সুব্রত চৌধুরী, মণীন্দ্র কুমার নাথ, জেড আই খান পান্না, গীতি আরা নাসরীন, পারভীন হাসান, ফস্টিনা পেরেইরা, নাঈমা হক, তানজিমউদ্দিন খান, নায়লা জে খান, সুমাইয়া খায়ের, শামসুল হুদা, সালমা আলী, স্বপন আদনান, সাইদুর রহমান, মিনহাজুল হক চৌধুরী, নাসের বখতিয়ার, তাসনীম সিরাজ মাহবুব, ফিরদৌস আজিম, ফারহা তানজীম তিতিল, শহিদুল আলম প্রমুখ।


সূত্র: প্রথম আলো

একটি মন্তব্য পোস্ট করুন

0 মন্তব্যসমূহ